বিশ্বজয়ী হাফেজ আড়াইহাজারের আবু রায়হানকে বিমানবন্দরে সংবর্ধনা

- সফুরউদ্দিন প্রভাত

---

সেনেগালে অনুষ্ঠিত ১১তম আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতা ২০২৪ এ প্রথম হয়েছেন নারায়ণগঞ্জের আড়াইহাজারের হাফেজ ক্বারি আবু রায়হান। এই ক্বিরাত প্রতিযোগিতায় ৩০টি দেশের ৫৫জন প্রতিযোগীকে পেছনে ফেলে প্রথম হয়েছেন তিনি।
এ প্রতিযোগিতায় প্রথম হয়ে তিনি পুরস্কার হিসেবে পেয়েছেন ১০ মিলিয়ন ফ্রাঙ্ক বা ১৬ হাজার ৬০০শ’ মার্কিন ডলার। যার পরিমাণ বাংলা টাকায় ১৯ লাখ টাকা। এর মধ্যে একটি অংশ সেনেগালের দরিদ্র শিশুদের কল্যাণে দানও করেছেন তিনি।
প্রতিযোগিতা শেষ করে রোববার (১৪ এপ্রিল) সকাল ৭টার ফ্লাইটে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পৌঁছান বিশ্বজয়ী এই হাফেজ। তাকে আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের মহাসচিব শায়েদ সাদ সাইফুল্লাহ মাদানীর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ফুলের মালা দিয়ে বরণ করে নেয়।
এ সময় শায়েদ সাদ সাইফুল্লাহ মাদানী বলেন, দেশের হাফেজরা বিদেশের মাটিতে বাংলাদেশের সুনাম সব সময়ই বৃদ্ধি করছে। সেনেগালে তা আবারও প্রমাণিত হয়েছে। সরকারের সহযোগিতা থাকলে সামনে আরও এমন অনেক সুনাম বয়ে আনা সম্ভব।
রায়হানের শিক্ষক মুফতি আব্দুল কাইয়ুম মোল্লা বলেন, বাংলাদেশে এই প্রথম কোনো প্রতিযোগী পুরস্কার জিতে ওই টাকার কিছু অংশ বিদেশের দুঃস্থ মানুষের জন্য দান করেছে। এ সময় নিজের ছাত্রকে নিয়ে গর্ববোধও করেন তিনি।
চোখেমুখে আনন্দের ছাপ নিয়ে রায়হানের পুরো কৃতিত্বটা মাকেই দিলেন বাবা মোহাম্মদ শহীদুল্লাহ। তিনি জানান, ছেলেকে বাংলা পড়াতে চেয়েছিলেন তিনি। মায়ের ইচ্ছাতেই আরবি পড়া শুরু করে সে।
হাফেজ ক্বারি আবু রায়হান জানান, নিজের মাতৃভূমিকে বিশ্বের দরবারে উপস্থাপন করতে পেরে গর্বিত তিনি। এর চেয়ে আনন্দের আর কিছু হতে পারে না বলেও উচ্ছ্বাস প্রকাশ করেন রায়হান।
এর আগে গত ২৪ ডিসেম্বর রাজধানীর লালবাগ শাহী মসজিদে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার বাছাইপর্ব থেকে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার হাফেক আবু রায়হানকে নির্বাচিত করে আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ। এরপর সংস্থাটির মহাসচিব শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানী থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণ করে। প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য গত ২ এপ্রিল বাংলাদেশ ত্যাগ করেন তিনি। সেনেগালের রাজধানী ডাকারে অনুষ্ঠিত এগারোতম বিশ্ব কোরআন প্রতিযোগিতার আসরে বিশ্বের উল্লেখযোগ্য ২৮টি দেশের প্রতিযোগী অংশগ্রহণ করে। গত ৭ এপ্রিল স্থানীয় সময় রাত দশটায় অনুষ্ঠিত পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। এতে প্রথম স্থান অর্জন করে বাংলাদেশের হাফেজ আবু রায়হান। তাকে পুরস্কার হিসেবে নগদ অর্থসহ সম্মাননা স্মারক ও সনদপত্র তুলে দেন আন্তর্জাতিক হিফজুল কোরআন প্রতিযোগিতার প্রধান ড. শায়েখ আব্দুল মালিক নিয়াস।

প্রকাশকাল: রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:২০ পিএম   ▪   হালনাগাদ: রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৮:২৫ পিএম   ▪   পঠিত: ৩৪১

পাঠকের মতামত



আর্কাইভ